বন্ধ করুন

মিড-ডে মিল প্রোগ্রাম (পিএম-পোষণ)

সম্পর্কিত:

  • মিড ডে মিল প্রোগ্রাম উত্তর দিনাজপুর জেলায় প্রতি মাসে 2992 নম্বরে 5.74 লক্ষেরও বেশি শিক্ষার্থীকে কভার করে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। স্কুল প্রোগ্রামটি শ্রেণীকক্ষের ক্ষুধা থেকে শিশুদের রক্ষা করতে, স্কুলে তালিকাভুক্তি এবং উপস্থিতি বৃদ্ধিতে সহায়ক হয়ে ওঠে। এই স্কিমটি বিভিন্ন আর্থ-সামাজিক পটভূমির অন্তর্গত শিশুদের মধ্যে সামাজিকীকরণ উন্নত করেছে, অপুষ্টি মোকাবেলা করেছে এবং নারী ও সুবিধাবঞ্চিতদের কর্মসংস্থানের ব্যবস্থার মাধ্যমে সামাজিক ক্ষমতায়ন করেছে।

প্রশাসনিক শ্রেণিবিন্যাস:

  • নোডাল অফিসার,এডিএম(এমডিএম), অফিসার-ইন-চার্জ, এমডিএম এবং নিবেদিত কর্মী সদস্য হিসাবে জেলা ম্যাজিস্ট্রেট থেকে শুরু করে প্রশাসনিক সেটআপ যারা আন্তরিকভাবে এমডিএম স্কিম দেখাশোনা করছেন এবং 02টি সাব-ডিভিশন স্তরে গঠিত। ইসলামপুর ও রায়গঞ্জ নামে বিভাগ এবং 09টি ব্লক এবং 04টি পৌরসভা পর্যবেক্ষণের পাশাপাশি বাস্তবায়নকারী সংস্থা হিসাবে কাজ করছে। এই ব্লকগুলি হল, চোপড়া, ইসলামপুর, গোয়ালপোখের-১, গোয়ালপোখের-২, করন্দিঘি, রায়গঞ্জ, হেমতাবাদ, কালিয়াগঞ্জ এবং ইটাহার। অন্যদিকে চারটি পৌরসভা হল ইসলামপুর, ডালখোলা, রায়গঞ্জ এবং কালিয়াগঞ্জ পৌরসভা যারা মিড ডে মিল কর্মসূচি বাস্তবায়ন করছে।

দেওয়া ফাংশন এবং পরিষেবা:

  • সমস্ত এডিএম, এসডিও, ডিএমডিসি, বিডিও, জয়েন্ট বিডিও, ডিআই, এডিআই, এআই, এসআই, শিক্ষা তত্ত্বাবধায়ক, জিপি কর্মীরা ব্লক ও পৌরসভার আধিকারিকদের সাথে পরিদর্শন দলে অন্তর্ভুক্ত। তাদের লক্ষ্য অনুযায়ী স্কুলে নিয়মিত পরিদর্শন করতে এবং জেলা ম্যাজিস্ট্রেট, উত্তর দিনাজপুরের কাছে রিপোর্ট করার নির্দেশ দেওয়া হয়েছে। পরিদর্শনের ভিত্তিতে, জেলা প্রশাসন শিশুদের উন্নতির জন্য বার্ষিক কর্মপরিকল্পনা তৈরি করে।

স্কিম:

  • মিড-ডে মিল (এমডিএম) হল একটি স্বাস্থ্যকর তাজা রান্না করা মধ্যাহ্নভোজ যা ভারতে সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে শিশুদের পরিবেশন করা হয়। 28 নভেম্বর 2001-এ, ভারতের সুপ্রিম কোর্ট একটি আদেশ দিয়েছিল যে, “আমরা রাজ্য সরকারগুলি/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দিই যে প্রতিটি সরকারী এবং সরকারী সহায়তাপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়ে প্রতিটি শিশুকে একটি প্রস্তুত দুপুরের খাবার সরবরাহ করে মিড ডে মিল স্কিম বাস্তবায়ন করতে।”
  • রান্না করা এমডিএম হল শিক্ষার্থীদের একাডেমিক পারফরম্যান্সের উন্নতির জন্য একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ এবং সেই সাথে তাদের পূর্ণ বিকাশ নিশ্চিত করতে পুষ্টিকর খাবারের সরবরাহ নিশ্চিত করে। এটি শিশুদের মধ্যে স্কুল ড্রপআউট কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পরিচ্ছন্নতা এবং পুষ্টিকর খাদ্য সরবরাহ এই প্রকল্পের কার্যকরী বাস্তবায়নের একটি গুরুত্বপূর্ণ প্যারামিটার।
  • তালিকাভুক্তি, ধারণ এবং উপস্থিতি বাড়ানো এবং একই সাথে শিশুদের মধ্যে পুষ্টির মাত্রা উন্নত করার একটি দৃষ্টিভঙ্গি এবং একটি গুরুত্বপূর্ণ সামাজিক মূল্যবোধ এবং শিশুরা একসাথে বসতে এবং একটি সাধারণ খাবার ভাগাভাগি করতে শেখার সাথে সাথে সমতা বজায় রাখার জন্য। জাতিগত কুসংস্কার এবং শ্রেণী বৈষম্যের কিছুটা অবক্ষয় ছাড়া কেউই পারে। 15ই আগস্ট 1995-এ প্রাথমিক শিক্ষায় পুষ্টি সহায়তার জাতীয় কর্মসূচি একটি কেন্দ্রীয় স্পনসর স্কিম হিসাবে চালু করা হয়েছিল। এনপি- এনএসপিই সমস্ত সরকারি, স্থানীয় সংস্থা, সরকারী সাহায্যপ্রাপ্ত, এআইই/ইজিএস এবং মাদ্রাসা/মক্তবগুলির অন্তর্ভুক্ত।

উপরের উল্লিখিত স্কুলগুলিতে অধ্যয়নরত প্রতিটি শিশুকে প্রথম থেকে অষ্টম শ্রেণি থেকে 220 কার্যদিবসের জন্য প্রতিটি স্কুলের দিনে মিড ডে মিল সরবরাহ করা হবে।

যোগাযোগ ও ইমেইলঃ

mdm[dot]uttardinajpur[at]gmail[dot]com