বন্ধ করুন

আর.টি.আই.

তথ্যের অধিকার (আরটিআই) হল ভারতের সংসদের একটি আইন যা নাগরিকদের তথ্যের অধিকার সংক্রান্ত নিয়ম ও পদ্ধতি নির্ধারণ করে। এটি তথ্যের প্রাক্তন স্বাধীনতা আইন, 2002 কে প্রতিস্থাপন করেছে। আরটিআই আইনের বিধানের অধীনে, ভারতের যেকোনো নাগরিক একটি “পাবলিক অথরিটি” (সরকারের একটি সংস্থা বা “রাষ্ট্রের উপকরণ”) থেকে তথ্যের জন্য অনুরোধ করতে পারে যার দ্রুত উত্তর দিতে হবে বা ত্রিশ দিনের মধ্যে। আবেদনকারীর জীবন এবং স্বাধীনতার সাথে জড়িত বিষয়ের ক্ষেত্রে, তথ্য 48 ঘন্টার মধ্যে প্রদান করতে হবে। আইনটি প্রত্যেক সরকারী কর্তৃপক্ষকে ব্যাপকভাবে প্রচারের জন্য তাদের রেকর্ডগুলিকে কম্পিউটারাইজ করতে এবং সক্রিয়ভাবে কিছু বিভাগের তথ্য প্রকাশ করতে বাধ্য করে যাতে নাগরিকদের আনুষ্ঠানিকভাবে তথ্যের জন্য অনুরোধ করার জন্য ন্যূনতম আশ্রয়ের প্রয়োজন হয়।
RTI বিলটি 15 জুন 2005-এ ভারতের পার্লামেন্ট দ্বারা পাস হয় এবং 12 অক্টোবর 2005 থেকে কার্যকর হয়। প্রতিদিন গড়ে 4800 টিরও বেশি RTI আবেদন জমা দেওয়া হয়। আইনটি শুরু হওয়ার প্রথম দশ বছরে, 17,500,000 এর বেশি আবেদন জমা দেওয়া হয়েছিল।
যদিও তথ্যের অধিকার ভারতের সংবিধানে মৌলিক অধিকার হিসাবে অন্তর্ভুক্ত নয়, তবে এটি 19(1)(a) এর অধীনে মতপ্রকাশ এবং বাক স্বাধীনতার মৌলিক অধিকার এবং 21 অনুচ্ছেদের অধীনে জীবন ও ব্যক্তিগত স্বাধীনতার অধিকার রক্ষা করে। সংবিধান। আরটিআই আইন 2005 এর অধীনে কর্তৃপক্ষকে সরকারী কর্তৃপক্ষ বলা হয়। পাবলিক ইনফরমেশন অফিসার (পিআইও) বা সরকারী কর্তৃপক্ষের প্রথম আপীল কর্তৃপক্ষ যথাক্রমে আবেদন এবং আপিলের উপর সিদ্ধান্ত নেওয়ার আধা বিচারিক কার্য সম্পাদন করে। ভারতীয় সংবিধানে ‘বাক স্বাধীনতা’ মৌলিক অধিকারকে সুসংহত করার জন্য এই আইনটি প্রণীত হয়েছিল। যেহেতু RTI ভারতীয় সংবিধানের 19 অনুচ্ছেদের অধীনে বাক ও মত প্রকাশের স্বাধীনতার অধিকারের অন্তর্নিহিত, তাই এটি একটি অন্তর্নিহিত মৌলিক অধিকার।
ভারতে তথ্য প্রকাশ ঐতিহ্যগতভাবে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট 1923 এবং অন্যান্য বিভিন্ন বিশেষ আইন দ্বারা সীমাবদ্ধ ছিল, যা নতুন আরটিআই আইন ওভাররাইড করে। তথ্যের অধিকার ভারতের নাগরিকদের একটি মৌলিক অধিকারকে কোডিফাই করে। আরটিআই অত্যন্ত কার্যকর বলে প্রমাণিত হয়েছে, কিন্তু হুইসেল ব্লোয়ার সুরক্ষা আইন, 2011 দ্বারা এটিকে প্রতিহত করা হয়েছে।
তথ্যের অধিকার (সংশোধনী) বিল, 2019, RTI আইনের 13, 16, এবং 27 ধারা সংশোধন করতে চায়। মূল আইনের ধারা 13: এটি কেন্দ্রীয় প্রধান তথ্য কমিশনার এবং তথ্য কমিশনারদের মেয়াদ পাঁচ বছর (বা 65 বছর বয়স পর্যন্ত, যেটি আগে হবে) নির্ধারণ করে। অবশেষে 20 সেপ্টেম্বর 2020-এ অশ্বনী কে. সিং-এর ক্ষেত্রে, এটি স্থির করা হয়েছে যে তথ্যের অধিকার একটি মৌলিক অধিকার।

আরো তথ্যের জন্য নিম্নলিখিত সাইট দেখুন.

https://rtionline.gov.in/