বন্ধ করুন

স্কুলের জেলা পরিদর্শকের কার্যালয়-প্রাথমিক শিক্ষা

ফ্ল্যাশ ইভেন্ট / প্রোগ্রাম / সর্বশেষ ঘটনা :

  • প্রাথমিক শিক্ষকদের বেতন বিতরণে উল্লেখযোগ্য পরিবর্তন :

দীর্ঘদিন ধরে, জার্নাল অনুযায়ী প্রাথমিক শিক্ষকদের বেতন ব্যাংক অনুযায়ী চেকের মাধ্যমে বিতরণ করা হচ্ছে। স্বতন্ত্র ব্যাঙ্কগুলি তাদের শাখাগুলিতে বেতন স্থানান্তর করত এবং বলে যে ব্যাঙ্ক শাখাগুলি, ঘুরে, জার্নাল অনুসারে সংশ্লিষ্ট অ্যাকাউন্টে বেতন জমা করে। এটি একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া যা ব্যাংকের মিষ্টি ইচ্ছার উপর নির্ভর করে মাঝে মাঝে অর্থ প্রদানে বিলম্ব ঘটায়।এখন, ফেব্রুয়ারী 2016 থেকে, প্রাথমিক শিক্ষকদের বেতন সরাসরি ট্রেজারি থেকে ECS এর মাধ্যমে শিক্ষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিতরণ করা হচ্ছে i-OSMS (ইন্টিগ্রেটেড অনলাইন বেতন ম্যানেজমেন্ট সিস্টেম) থেকে ডাউনলোড করা Xml প্রাথমিক শিক্ষকদের ডেটা ব্যবহার করে এবং আপলোড করা হচ্ছে। IFMS (ইন্টিগ্রেটেড ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম)।

এখন, ফেব্রুয়ারি 2016 থেকে, প্রাথমিক শিক্ষকদের বেতন সরাসরি ট্রেজারি থেকে ECS এর মাধ্যমে শিক্ষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিতরণ করা হচ্ছে তাৎক্ষণিকভাবে i-OSMS (ইন্টিগ্রেটেড অনলাইন বেতন ব্যবস্থাপনা সিস্টেম) থেকে ডাউনলোড করা Xml প্রাথমিক শিক্ষকদের ডেটা ব্যবহার করে এবং আপলোড করা হচ্ছে IFMS (ইন্টিগ্রেটেড ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম)।

এটি প্রতি মাসের ১ম দিনে বেতন বিতরণের আরও বৈজ্ঞানিক, দ্রুত এবং সঠিক উপায়।

  • প্রতিটি হাতে বিনামূল্যে জাতীয়করণ পাঠ্য বই, প্রতিটি পায়ে কালো স্কুল জুতা :

প্রথম থেকে চতুর্থ শ্রেণীর প্রতিটি ছাত্রের জন্য বিনামূল্যে কালো স্কুল জুতা বিতরণ প্রক্রিয়াধীন রয়েছে
আটটি মাধ্যমে বিনামূল্যে জাতীয়করণ পাঠ্য বই যেমন। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের বাংলা, সাঁওতালি, ওড়িয়া, তেলেগু, হিন্দি, আরবি, উর্দু এবং ইংরেজি দেওয়া হয়েছে।

  • ই-পেনশন প্রবর্তন :

পশ্চিমবঙ্গ সরকারের পাশাপাশি পেনশন বিভাগ, ভবিষ্য তহবিল এবং গ্রুপ বীমা (DPPG) বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান, পৌরসভার কর্মচারীদের চাকরির বরখাস্তের তারিখে বা অব্যবহিত পূর্বে পেনশন প্রদানের উদ্যোগ নিয়েছে। পঞ্চায়েত এবং কিছু অন্যান্য সংস্থা। এই বিষয়ে DPPG সংশ্লিষ্ট নিয়োগকর্তাকে পেনশন পেমেন্ট অর্ডার (PPO) জারি করার ব্যবস্থা বাধ্যতামূলক করে।

  • ভেক্টর বার্ন ডিজিজের প্রতিরোধমূলক ব্যবস্থার উপর সচিত্র দেয়াল লিখন :

সম্প্রতি কোভিড 19, ডেঙ্গু, ম্যালেরিয়া, জাপানিজ এনসেফালাইটিস ইত্যাদির মতো ভেক্টর বার্ন রোগের প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে একটি নিবিড় সচেতনতা তৈরির প্রচারণার অংশ হিসাবে, প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে একটি সচিত্র দেয়াল লেখার আয়োজন করা হয়েছিল।

  • নির্মল বিদ্যালয় অনুষ্ঠান এবং সাফাই আভিজান :

নির্মল বিদ্যালয় এবং সাফাই আভিজান প্রতি বছর বহন করা হয় যেখানে এক সপ্তাহের জন্য স্কুল পরিষ্কার করা হয় এবং হাত ধোয়ার অনুশীলন করা হয় এবং প্রোগ্রামটি সফল করার জন্য স্কুল পর্যায়ে ট্যাবলু, ফ্লেক্স, র‌্যালি এবং বিভিন্ন প্রতিযোগিতা করা হয়।

আমাদের সম্পর্কে :

পশ্চিমবঙ্গে স্কুল শিক্ষা স্কুল শিক্ষা বিভাগ এবং জেলা ও উপ-জেলা অফিসগুলির সাথে স্কুল শিক্ষা অধিদপ্তর দ্বারা পরিচালিত হয়। সমস্ত শিক্ষা নীতি জেলা পরিদর্শক এবং জেলা প্রাথমিক বিদ্যালয় কাউন্সিলের মাধ্যমে কার্যকর করা হচ্ছে। জেলা পরিদর্শকের অধীনে বিভিন্ন বিভাগের পরিদর্শক কর্মকর্তারা বিদ্যালয় পর্যায়ে মনিটরিং ও তত্ত্বাবধানের মাধ্যমে পরিমাণগত ও গুণগত শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। ইন্সপেক্টররা স্বাধীনতার পূর্ব থেকেই তাদের দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করে আসছেন। পরিদর্শকদের প্রধান কাজ হল শিক্ষার্থী, শিক্ষক এবং সম্প্রদায়ের সাথে মিথস্ক্রিয়ার মাধ্যমে শিক্ষা-শেখানো প্রক্রিয়ার গুণগত পরিবর্তনের জন্য বিদ্যালয়গুলি পরিদর্শন করা। প্রকৃতপক্ষে, পরিদর্শকরা একাডেমিক এবং ব্যবস্থাপনাগত উভয় দায়িত্ব পালন করেন। তারা প্রায়শই শিক্ষক এবং প্রশাসকদের সহায়তাকারী হিসাবে বিবেচিত হয়। এছাড়া নতুন স্কুল প্রতিষ্ঠার প্রস্তাব প্রণয়ন ও এর কার্যক্রম পরিদর্শকগণ নিশ্চিত করেন। আবার, রান্না করা মিড ডে মিল প্রোগ্রাম, জাতীয়করণকৃত পাঠ্য বই বিতরণ, বার্ষিক খেলাধুলা ইত্যাদির মতো বিভিন্ন পরিকল্পনা পরিদর্শক কর্মকর্তারা বাস্তবায়ন করেন। এগুলি ছাড়াও, পরিদর্শক অফিসাররা জেলা এবং উপ-জেলা স্তরের প্রশাসন এবং আদালতের মামলার বিষয়গুলিও পরিচালনা করেন। পরিদর্শকদের কর্মকাণ্ডের পরিসর দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সাম্প্রতিক সময়ে, RTE মেনে চলা, সর্বশিক্ষা অভিযান, রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান, কন্যাশ্রী পরিকল্পনা, সবুজ-সাথী প্রকল্প ইত্যাদি এবং কালো স্কুল জুতা বিতরণের মতো বিভিন্ন ক্ষেত্রে পরিদর্শকদের ভূমিকা বৈচিত্র্যময় হয়েছে।

উপ-বিভাগ- 2

ব্লক- 9

পৌরসভা- 4

শিক্ষামূলক সার্কেল- 17

কিছু নির্দিষ্ট ফাংশন :

  • একাডেমিক পরিদর্শনের পাশাপাশি প্রাথমিক / জুনিয়র বেসিক স্কুলগুলিতে রান্না করা মিড ডে মিল প্রোগ্রামের পরিদর্শন এবং ব্লক স্তরে কর্মরত স্কুলগুলির সাব-ইন্সপেক্টর এবং স্কুলগুলির সহকারী পরিদর্শকদের নিয়ন্ত্রণ কার্যালয়।
  • প্রত্যেক অবসরপ্রাপ্ত/ মেয়াদোত্তীর্ণ শিক্ষক, অফিসের কর্মচারী এবং DPSC-এর কর্মচারীর ক্ষেত্রে পেনশন ও গ্র্যাচুইটি মঞ্জুর করা।
  • GISS-এর অর্থপ্রদান, ছুটির বেতন, পেনশন পেমেন্টের কমিউটেশন মূল্য, PF চূড়ান্ত অর্থপ্রদান ইত্যাদি প্রতিটি সরকারের ক্ষেত্রে সুপারঅ্যানুয়েশনে। হেড কোয়ার্টার এবং সার্কেল অফিসে সংযুক্ত কর্মচারী।
  • প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সকল শ্রেণীর জন্য বিনামূল্যে জাতীয়করণকৃত পাঠ্য বই বিতরণ।
  • শিক্ষাগত সমীক্ষা পরিচালনা করা।
  • বেসরকারী স্কুলের স্বীকৃতির জন্য ডিএলআইটি সমন্বয় করা।
  • নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপন।

পুরস্কার, সম্মাননা, কৃতিত্ব :

জাতীয় পুরস্কার :

ভারতের প্রাথমিক, মাধ্যমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত মেধাবী শিক্ষকদের সর্বজনীন স্বীকৃতি দেওয়ার জন্য প্রতি বছর 5 সেপ্টেম্বর (শিক্ষক দিবস) ভারতের রাষ্ট্রপতি কর্তৃক শিক্ষকদের জাতীয় পুরস্কার প্রদান করা হয়:

নিম্নলিখিত বিভাগের শিক্ষকদের পুরস্কারের জন্য বিবেচনা করা হবে:

  • নিয়মিত স্কুলে কর্মরত প্রতিবন্ধী শিক্ষকরা।
  • বিশেষ শিক্ষক বা প্রশিক্ষিত সাধারণ শিক্ষক যারা অন্তর্ভুক্তিমূলক শিক্ষার জন্য অসামান্য কাজ করেছেন।

একটি রাজ্য স্তরের বাছাই কমিটি/কেন্দ্রীয় পুরস্কার কমিটি দ্বারা বাছাই করা হয় যার সভাপতিত্বে পরিচালক (শিক্ষা)/সংস্থার প্রধান একজন সদস্য হিসাবে কেন্দ্রীয় সরকারের মনোনীত হন। কমিটির দ্বারা সুপারিশকৃত শিক্ষকদের নামগুলি রাজ্য সরকার/সংস্থাগুলি মেধার ক্রমানুসারে প্রেরণ করে। ভারত সরকার যোগ্যতার ভিত্তিতে চূড়ান্ত নির্বাচন করে। পুরস্কারের অর্থ হিসেবে একটি মেডেল, সার্টিফিকেট এবং INR 50,000/- রয়েছে।

শিক্ষারত্ন :

বিদ্যালয়ের মান উন্নয়নে তাদের নিষ্ঠার সাথে শিক্ষার ক্ষেত্রে তাদের শ্রেষ্ঠত্ব এবং উত্সর্গের জন্য শিক্ষকদের শিক্ষারত্ন পুরস্কার দেওয়া হয়। এ জন্য প্রতি বছর জেলা কমিটি কর্তৃক প্রস্তাবিত জেলার স্বীকৃত বিদ্যালয় থেকে ন্যূনতম 20 বছরের চাকরি এবং জেলার কোটা অনুযায়ী শিক্ষকদের নাম স্কুল শিক্ষা কমিশনারের কাছে পাঠানো হয়।

অফিস যোগাযোগ নম্বর : 03523-246095