বন্ধ করুন

তথ্য প্রযুক্তি বিভাগ

সম্পর্কিত :

ই-ডিস্ট্রিক্ট পোর্টাল :

ই-ডিস্ট্রিক্ট গো-লাইভ 09.10.2015 তারিখে সমগ্র পশ্চিমবঙ্গের পাশাপাশি আমাদের জেলা উত্তর দিনাজপুরে শুরু হয়েছে। ইতিমধ্যে 56 টি উত্তর দিনাজপুর জেলায় ই-ডিস্ট্রিক্ট পোর্টালের মাধ্যমে পরিষেবাগুলি চলছে। 2021-2022 সালে মোট 4টি ই-ডিস্ট্রিক্ট সার্ভিস শুরু হয়েছে এবং উত্তর দিনাজপুর জেলায় সফলভাবে চলছে। মোট প্রাপ্ত আবেদনের সংখ্যা – 2,03,757; নিষ্পত্তিকৃত আবেদনের সংখ্যা -1,57,505; আবেদন খারিজ- ৬,২৮০টি। নাগরিক -33,947-এর কাছে আবেদন মুলতুবি রয়েছে

উত্তর দিনাজপুর জেলার অধীনে ই-জেলা পোর্টালের মাধ্যমে মোট অনলাইন পরিষেবা : (https://edistrict.wb.gov.in)

ই-অফিস :

ই-অফিস 01.08.2019 থেকে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন এবং অন্যান্য লাইন বিভাগে চালু রয়েছে। এখন, 42টি বিভাগ এবং বিভিন্ন বিভাগ ই-অফিসের মাধ্যমে ফাইলগুলি প্রক্রিয়া করছে। মোট ব্যবহারকারীর সংখ্যা 373 জন।

বাংলা সহায়তা কেন্দ্র : তৃণমূলে ডিজিটাল ক্ষমতায়ন

তৃণমূল পর্যায়ে বিনামূল্যে অনলাইন সরকারি সেবা প্রদানের জন্য এবং বিভিন্ন সামাজিক ও উন্নয়ন প্রকল্প সম্পর্কে তথ্য প্রচারের বিদ্যমান ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য উত্তর দিনাজপুর জেলায় 92টি বাংলা সহায়তা কেন্দ্র (বিএসকে) স্থাপন করা হয়েছে। বিএসকেগুলি জেলা ম্যাজিস্ট্রেট, মহকুমা আধিকারিকদের (2 নম্বর), ব্লক উন্নয়ন আধিকারিকদের (9 নম্বর), স্বাস্থ্য কেন্দ্র (35 নম্বর), সরকারী সাহায্যপ্রাপ্ত লাইব্রেরি (24 নম্বর), স্কুলগুলির এসআই-এর অফিসে অবস্থিত ( 17 নম্বর) এবং পৌরসভা (4 নম্বর)।

বর্তমানে, 38টি বিভাগের 267টি পাবলিক সার্ভিস (195টি লেনদেন পরিষেবা এবং 72টি তথ্য পরিষেবা) বিএসকে-এর পরিষেবার ঝুড়িতে রয়েছে যা কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্য সাথী, কৃষকবন্ধু, গতিধারা এবং লক্ষ্মীর ভান্ডারের মতো মানুষের জীবন পরিবর্তন করছে।

BSK-এর সমস্ত বিজ্ঞপ্তি পরিষেবাগুলি তার অনলাইন পোর্টাল https://bsk.wb.gov.in-এর মাধ্যমে প্রদান করা হয়। BSK-এর মাধ্যমে প্রদত্ত পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে।

প্রশাসনিক শ্রেণিবিন্যাস :

  1. জেলা ম্যাজিস্ট্রেট
  2. অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (আইটি)
  3. অফিসার-ইন-চার্জ, আইটি সেকশন
  4. ক্লার্ক-ইন-চার্জ, আইটি সেকশন
  5. ইউডিসি
  6. এলডিসি
  7. জেলা প্রকল্প ব্যবস্থাপক, ডিজিএস
  8. গ্রুপ ডি কর্মীরা

বিভাগ/বিভাগ সম্পর্কিত দরকারী ওয়েবসাইট লিঙ্ক :

ই-ডিস্ট্রিক্ট : https://edistrict.wb.gov.in

বিএসকে পোর্টাল : https://bsk.wb.gov.in