বন্ধ করুন

বিনা মুল্যে সামাজিক সুরক্ষা যোজনা

বেশিরভাগ শ্রম আইনের আওতার বাইরে থাকার কারণে, অসংগঠিত খাতের শ্রমিকরা, যা রাজ্যের কর্মক্ষম জনসংখ্যার প্রায় 93% নিয়ে গঠিত, ঐতিহ্যগতভাবে সমাজের সবচেয়ে দুর্বল অংশগুলির মধ্যে একটি। তাদের দুর্দশার উপশম করার জন্য, রাজ্য সরকার, সময়ে সময়ে, প্রভিডেন্ট ফান্ডের রাজ্য সহায়ক প্রকল্প, বিল্ডিং এবং অন্যান্য নির্মাণ শ্রমিকদের জন্য কল্যাণ প্রকল্প এবং পরিবহন শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা প্রকল্পের মতো বেশ কয়েকটি সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করেছে৷ তবে, আছে৷ স্কিম জুড়ে বেনিফিটগুলির মধ্যে অভিন্নতা নেই, যার ফলে কর্মীদের মধ্যে পেশা ভিত্তিক বৈষম্য দেখা দেয়।

এই ধরনের অসঙ্গতিগুলি প্রশমিত করার জন্য, বিভিন্ন প্রকল্পকে একীভূত করার লক্ষ্যে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছিল এবং সমস্ত অসংগঠিত শ্রমিকদের জন্য অভিন্ন সুবিধা দেওয়ার জন্য যাতে তাদের জীবনের প্রতিটি সংকট মোকাবেলা করতে সহায়তা করা যায়। এইভাবে, জন্ম হয়েছিল – SAMAJIK SURAKSHA YOJANA (SSY)- 2017, এটি দেশের মধ্যে প্রথম ধরনের- অসংগঠিত শিল্পের অনুমোদিত তালিকা অনুযায়ী প্রতিটি যোগ্য অসংগঠিত কর্মীকে কভার করার জন্য (46) এবং স্ব-নিযুক্ত পেশা (15) দ্বারা বিজ্ঞাপিত শ্রম বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার সময়ে সময়ে নির্মাণ ও পরিবহন শ্রমিকদের সাথে।

নথিভুক্ত সুবিধাভোগীদের আরও সহায়তা করার জন্য, রাজ্য সরকার ভবিষ্য তহবিলের জন্য সাবস্ক্রিপশন পেমেন্টের জন্য প্রতি মাসে 25/- টাকার সুবিধাভোগী অবদান মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে এবং 1লা এপ্রিল 2020 থেকে সুবিধাভোগীদের পক্ষে নিজেই এই পরিমাণ অবদান রাখার সিদ্ধান্ত নিয়েছে। স্কিমটির নামকরণ করা হয়েছে বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা (BM-SSY) যেখানে যেকোন নথিভুক্ত সুবিধাভোগী এক টাকা খরচ না করেই সমস্ত উপলব্ধ সুবিধাগুলি পেতে পারেন৷বিনা মুল্যে সামাজিক সুরক্ষা যোজনা

দর্শন: https://bmssy.wblabour.gov.in/

কর্ণজোড়া, উত্তর দিনাজপুর
অবস্থান : আঞ্চলিক শ্রম অফিস রায়গঞ্জ | শহর : উত্তর দিনাজপুর | পিনকোড : 733130